বানিজ্য মেলায় (৩৬০০০ বেতনে) – এইচএসসি (hSC)/ sSC (এসএসসি) পাশ ডেইলি বেসিসে জবের NEW সার্কুলার প্রকাশ

নিরোনামের সার্কুলারটিতে গতকাল নিয়োগপত্র প্রদান শেষ। তবে বানিজ্য মেলা ২০১৮ তে কাজের সুযোগ আছে আরো অনেক কোম্পানির স্টলে। নিচে সেসব কোম্পানির নাম এবং কারা কিভাবে আবেদন করতে পারবেন, তা উল্লেখ করে দিয়েছি।

বানিজ্য মেলার জবগুলি, জবের কাজের ধারা এবং প্রকৃয়া বলতে গেলে প্রায় একই রকম। গত বছর যারা কাজ করেছেন বানিজ্য মেলাতে তাদের কারো সাথে যদি আপনার কোন সম্পর্ক অথবা যোগাযোগ থেকে থাকে তাহলে তাদের কাছ থেকে এই জবটা আসলে কি রকম সে বিষয়ে জেনে নিতে পারেন। চাকরির সার্কুলারে হয়তোবা অনেক কথা উল্লেখ থাকতে পারে কিন্তু সার্কুলার আর বাস্তবতা সম্পুর্ন আলদা দুটি ব্যপার। মুদ্রার এপিঠ ওপিঠ । তাই যতদুর সম্ভব জেনে শুনে তারপর এসব জবে নামা উচিত। মুলত অফিসিয়াল কাজ কিন্তু এটি নয়। পন্য বেচাকেনার কাজ এটি। থাকবেনা কোন বসার অবসর। সব সময় একটা মানসিক যন্ত্রনা কাজ করবে মনের ভেতর। শুধু এটাই মনে হতে থাকবে বারবার যে, এরকম একটা কাজ করছি, নাজানে কে কি ভাবছে। আবার একটা শংকা বুকের ভেতর কাজ করবে ইচ এন্ড এভরি মোমেন্ট। সেটা হল, খালি মনে হবে এই বুঝি পরিচিত কারো সাথে দেখা হয়ে গেল, এই বুঝি পরিচিত কেউ মেলার মধ্যে এসে গেল। আবার সামটাইমস এমনও হয় যে, পরিচিত কেউ আপনি যে স্টলে কাজ করছেন, সেই স্টলে এসে হাজির হয়ে গেল আর আপনি যেহেতু তাকে জানাতে চাননা যে, আপনি সেই স্টলে কাজ করছেন, সেজন্য বিভিন্ন উপায়ে আপনি নিজেকে লুকিয়ে রাখতে শুরু করলেন। হয়তোবা চলে গেলেন স্টলে পেছনে ছোট অফিস রুমে যেখানে বসে আছেন আপনার বস। ফলে আপনার বস আপনাকে জিজ্ঞেস করতে শুরু করবে যে, কি ব্যপার আপনি কাজ বাদ দিয়ে অফিস রুমে এসে কি করছেন। তখন আপনি হয়তোবা মিথ্যা বলবেন তাকে অথবা সত্য কথাটাই বলবেন যে, স্যার একজন কাস্টমার এসেছেন যার সাথে আপনি দেখা করতে চাননা, তাই এখানে এসে লুকিয়ে আছেন।

আবার এমনও হতে পারে যে, আপনার অনেক পুরোনো কোন বন্ধুর সাথে দেখা হয়ে যেতে পারে যে বন্ধুর সাথে আপনি জিবনে আর কোনদিন দেখা করবেন না বলে মনস্থির করে রেখেছিলেন। ফলে সেই বন্ধু আপনার স্টলে এসে যেতে পারে এবং আপনি মারাত্নক বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যেতে পারেন।

সবসময় যে ব্যপারগুলো আপনার প্রতিকুলেই হবে তা কিন্তু নয়। মাঝে মাঝে আপনার অনুকুলেও অনেক ঘটনা ঘটতে পারে। তবে প্রতিকুল যে ঘটনাগুলো ঘটবে সেগুলো টেকেল দিতে গিয়ে আপনি মানসিকভাবে বিপর্যস্থ হয়ে যেতে পারেন। আপনার স্থিতি নস্ট হয়ে আপনাকে অস্থির করে তুলতে পারে।

এই যেমন গত বছরের জরিপ থেকে আমরা যেটা জানতে পেরেছি তা থেকে যেটা বেরিয়ে এসেছে সেটা হল, গতবছরের বানিজ্য মেলার স্টলে কাজ করতে আসা ২৬৭ জন কর্মচারি কর্মকর্তা অসুস্থ হয়ে পড়েছিল। এদের মাঝে ৯০ ভাগই ছিল ছেলে। ছেলেদের অসুস্থ হয়ে যাবার পার্সেন্টেজ মেয়েদের চেয়ে ৯০ ভাগ বেশি দেখা গিয়েছে। ছেলেগুলো কাজ করতে করতে হঠাত মারাত্নক তোতলাতে দেখা গিয়েছে যে মারাত্নক সিভিয়ার পর্যায়ে চলে গিয়ে অজ্ঞান হওয়া পর্যন্ত গরিয়েছিল প্রায় ১৭৮ বার। আবার দেখা যাচ্ছে ছেলেদের অনেকেই কাস্টমারের সাথে সঠিক ব্যবহার করতে না পেরে অস্থিতিশিল পরিস্থিতির সিকার হয়েছে। যার ফলে গত বছর বানিজ্য মেলার জরিপে বেরিয়ে এসেছে ৭৬ টি ইন্সস্ট্যন্ট চাকরিচ্যুত হবার ঘটনা সেখানে সবগুলোই, মানে ১০০ ভাগই ছিল ছেলেদের ঘটনা। কিন্তু মেয়েদের এরকম কোন ঘটনার নজির নেই বললেই চলে। মেয়েদের শুধু একটা সমস্যা হয়, সেটা হল রাতে বাড়ি ফেরা। না, কোন বিপদের ভয়ের ব্যপার না। ব্যপারটা হচ্ছে যাতায়াতের জন্য সঠিকভাবে বাস না পাওয়া। সেই সয়ম প্রচন্ড জ্যমের কারনে গাড়ি করে বাড়ি ফেরা মেয়েদের জন্য প্রায় জাহান্নামের মত একটা শাস্তি হয়ে দাঁড়ায়। তবে এখন উবার থাকার কারনে এবার মনে এই সমস্যাটা আর থাকবেনা।

অনেকেই মনে করে থাকেন বানিজ্য মেলাতে মেয়েদের দাড়া করিয়ে রাখা হয় কাস্টমার এট্র্যক্ট করার জন্য। কিন্তু এ ধারনাটি সম্পুর্ন ভুল। মুল কারন হল, সেই অসুস্থ হয়ে যাবার ব্যপারটা। ছেলেরা বেশি অসুস্থ হয়ে যায় আর বিভিন্ন ধরনের ঝামেলা ক্রিয়েট করে থাকে যেটা মেয়ের করেনা। মেয়েরা সুস্থ থেকে ঘন্টার পর ঘন্টা দারুন কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে এবং মেয়েরা এই কাজটা বেশ আগ্রহ উতসাহ আর আনন্দের সাথে করে থাকে। যেটা ছেলেরা একদম পারেনা। আর তাই বানিজ্য মেলায় কাজের জন্য ছেলেদের চেয়ে মেয়েদের অগ্রাধিকার সবচেয়ে বেশি।

যাই হোক বানিজ্য মেলায় কাজ করতে চাইলে নিচের ইমেলে আপনার সিভি পাঠিয়ে দিতে পারেন।

ইমেল-১ঃ hr@electromartbd.com.bd (এইচ এস সি পাশ/ ডিগ্রি হলে ভাল)

ইমেল-২ঃ hrd@modernherbalbd.com (এইস এস সি হলে হবে – অভিজ্ঞতা থাকলে ভাল না থাকলেও হবে)

যত দ্রুত পারেন সিভি উপরের ইমেলে পাঠিয়ে দিন। যারা আগে সিভি পাঠায় নর্মালি তাদের জবের ব্যবস্থা আগে আগে হয়ে যায়। সাথে থাকার জন্য ধন্যবাদ। ভাল থাকবেন। আশাকরি একটি জব আপনার হবেই। গুড লাক!

প্রশ্ন থাকলে লিখুন
 

Author: admin

30 thoughts on “বানিজ্য মেলায় (৩৬০০০ বেতনে) – এইচএসসি (hSC)/ sSC (এসএসসি) পাশ ডেইলি বেসিসে জবের NEW সার্কুলার প্রকাশ”

    1. ভাই আমার একটা চাকরি খুব প্রয়োজন আপনি কি আমাকে কোনো ভাবে সাহায্য করতে পারবেন । আমি S.S.C পাস করেছি 2016 সালে ।

  1. I want to play a role in a dynamic organization having professinal working environment employing my theoretical and practical knowledge acquired through out my life which may lead to my ultimate goal.

    mijanur Rahman

  2. আমি HSC পাস, ১৪ যাবদ কম্পিউটারে কাজ করছি, আমার একটা চাকুরী দরকার, আমার ফোন নম্বর ০১৭৫৯৮৮৬৫২৭

  3. চাকরি টা যদি হয়,,,নিজেকে যোগ্য বলে মনে করবো
    শুধু আপনারা যদি সহায় হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.